ছবি
  মনের হদিস কেই বা জানে   মনের হদিস কেই বা জানে কী যে থাকে মনের ঘরে কেউ জানে না, কেউ জানে না সেও জানে না যে ধারণ করে, ধারণ করে। মনের হদিস কেই বা জানে সে হদিস কেই বা জানে কী যে থাকে মনের ঘরে কেউ জানে না, কেউ জানে না সেও জানে না যে ধারণ করে, ধারণ করে না-না কেউ জানে না, কেউ জানে না সেও জানে না যে ধারণ করে, ধারণ করে, খাঁচার পাখি আকাশ খোঁজে- বোঝে না সে বোকা আকাশ ধরতে গোটা জীবন খাবে সময় পোকা। খাঁচার পাখি আকাশ খোঁজে বোঝে না সে বোকা- আকাশ ধরতে গোটা জীবন খাবে সময় পোকা। তবু পাখির মন তো আকাশ 'পরে তবু পাখির মন তো আকাশ 'পরে কেন যে মন এমন করে কেউ জানে না, কেউ জানে না সেও জানে না যে ধারণ করে, ধারণ করে। মনের হদিস কেই বা জানে কী যে থাকে মনের ঘরে কেউ জানে না, কেউ জানে না সেও জানে না যে ধারণ করে, ধারণ করে খুঁজতে গিয়ে ভালোবাসা ঘুরি পথে পথে হাজার নিন্দা চাদর করে চড়ি ফুল'র রথে খুঁজতে গিয়ে ভালোবাসা ঘুরি পথে পথে হাজার নিন্দা চাদর করে চড়ি ফুল'র রথে জানি ভালোবাসা আছে ঘরে জানি ভালোবাসা আছে ঘরে তবু কী মন খুঁজেই মরে কেউ জানে না, কেউ জানে না সেও জানে না যে ধারণ করে, ধারণ করে মনের হদিস কেই বা জানে কী

“অভিমান”

এমন অভিমান তুমি করোনা
অভিমানে তুমি আমার হাত ছেড়ে দিবে
আমার দিকে তাকাবেনা,
আমাকে ক্ষমা চাইতেও দেবে না ।
আমি কি এমন অপরাধই করেছি ?
এত চেনা মুখটা, এত কাছের গায়েঁর ঘ্রান
এত এত অবিচল কন্ঠে তোমাকে ডাকা ….
কিছুই কি আজ তোমার অভিমান ভাঙ্গাতে পারেনা ?
জানো, আমার দম বন্ধ হয়ে আসছে
তোমাকে বোঝাতে না পেরে
আমি বিশ্বাসসই করতে পারিনা
তোমাকে বোঝাতে আমার কষ্ট হচ্ছে
আমি চুপ করে থাকছি
আমার অপরাগতার কারনে
আবার ঝেড়ে উঠে তোমাকে বোঝাতে চাইছি
তাকাও একটু…….
পরিচিত মুখের দিকে,
চেনা গায়েঁর গন্ধের দিকে
সেই তোমার প্রিয় চোখের দিকে ।
আমি কি ব্যর্থ হচ্ছি ?
অভিমান ভাঙ্গাতে তোমার…..
এটা ভাবতেও পারিনা আমি ।
কোনদিন এমন হয়নি হয়ই..নি
তবে কি এঅভিমান ভাঙ্গার নয় ?
যেটুকুতে আমি ভুল করি
সেটুকুও তোমাকেই পাওয়ার জন্য !
তবে. তবে কিসে দোষ আমার
এতকিছুতেও অভিমান ভাঙ্গেনা তোমার
তুমি ভাঙ্গো তোমার অভিমান
ছুটে আসো আবার এই ছেড়ে যাওয়া
আগলে ধরা বুকে ।
আমি তোমার খুব কাছের,
ঠিক নিস্বাসের, তোমার বাহুযুগলের মধ্যে
তোমার বুড়ো আঙ্গুলের চিপায়
আমার তর্জনী আঙ্গুলের বাঁকা অংশে…
ঠিক হৃদয়ের পাশে
যেখানে তুমি আমাকে ভাবো…..।
তুমি অভিমান ভাঙ্গো
আমি তোমার অপেক্ষায় আজো…..কালও ….চিরকালও । 

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

" বিরহের বাণী "

“কেমন করে দেকবো তোমায়-তুমি কোথায়?”

“শুধু তোমার-- ডাগর চোখের জন্য”

" জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন বৃত্তান্ত "