ছবি
  মনের হদিস কেই বা জানে   মনের হদিস কেই বা জানে কী যে থাকে মনের ঘরে কেউ জানে না, কেউ জানে না সেও জানে না যে ধারণ করে, ধারণ করে। মনের হদিস কেই বা জানে সে হদিস কেই বা জানে কী যে থাকে মনের ঘরে কেউ জানে না, কেউ জানে না সেও জানে না যে ধারণ করে, ধারণ করে না-না কেউ জানে না, কেউ জানে না সেও জানে না যে ধারণ করে, ধারণ করে, খাঁচার পাখি আকাশ খোঁজে- বোঝে না সে বোকা আকাশ ধরতে গোটা জীবন খাবে সময় পোকা। খাঁচার পাখি আকাশ খোঁজে বোঝে না সে বোকা- আকাশ ধরতে গোটা জীবন খাবে সময় পোকা। তবু পাখির মন তো আকাশ 'পরে তবু পাখির মন তো আকাশ 'পরে কেন যে মন এমন করে কেউ জানে না, কেউ জানে না সেও জানে না যে ধারণ করে, ধারণ করে। মনের হদিস কেই বা জানে কী যে থাকে মনের ঘরে কেউ জানে না, কেউ জানে না সেও জানে না যে ধারণ করে, ধারণ করে খুঁজতে গিয়ে ভালোবাসা ঘুরি পথে পথে হাজার নিন্দা চাদর করে চড়ি ফুল'র রথে খুঁজতে গিয়ে ভালোবাসা ঘুরি পথে পথে হাজার নিন্দা চাদর করে চড়ি ফুল'র রথে জানি ভালোবাসা আছে ঘরে জানি ভালোবাসা আছে ঘরে তবু কী মন খুঁজেই মরে কেউ জানে না, কেউ জানে না সেও জানে না যে ধারণ করে, ধারণ করে মনের হদিস কেই বা জানে কী

“সে ছুঁইলেই”

সে ছুঁইলেই

http://nirrjon.blogspot.com

বড় নাজুক, বড় নাজুক গো আমি! 
আমারে ছুইয়না তুমি বেলা অবেলায় 
ও জ্বালা সহনের ক্ষেমতা আমার নাই, 
কহনও না যায়, ও আগুন সহন ও না যায়! 
সেই কোন সাইঝঝা বেলায়- 
হাসতে হাসতে একটা ফুলটোক্কা দিয়া গেছিলা! 
ওমনি আমি লজ্জাবতী লতার লাহান শরমে গুটাইয়া গেছিগা!
মাইজ্ঝা রাইতে চান্দের আলোয় বুকটা মেইল্লা দেহি-
ত্বকের নিচে কি চাপ চাপ কালা রক্ত জমা গো!
ব্যাঙের ছাতায় লাল লাগলে আঙ্গুলে জেমুন হয়
কেমুন জানি দরদে শিরশির করা একটা বেবোধার মতন বোধ
হাসি ঠাট্টা তামসার ছলে-

এই কি প্রকার বন্ধু তুমি লইলা প্রতিশোধ!

বোম্বাই মরিচের লাহান আহারে কি তুক্ষার জ্বলন!

মরমে মরিয়া গেলেও-কেউরে কি তা যায় বলন?

বিয়াইন্না রাইত তরি একটা টুঁশব্দও করিনাই ঠোঁডে!

পাড়া প্রতিবেশীরা না আবার ঘুম থেইক্কা জাইজ্ঞা ওডে!

শেষমেষ জহন আখেরি জুনি পোকাডাও আলো নিবাইলো-

ভীতরে ভীতরে আমি তহন চিক্কইর পাইড়া কানছি

মুখ চাইপ্পা ধইরা আমি ফোঁপাইয়া ফোঁপাইয়া কানছি

গলার ঢোঁড় ফুলাইয়া আমি বিল্লাপ কইরা কানছি

চউক্ষের শেষ পানির ফোডাডাও আমি নিরলে বাওয়াইয়া দিছি গো-

গাঙ্গে ভাসাইয়া দিছি সব বিয়ান হওনের আগেই –

পাষাণের মতন কবর দিছি পচন ধরা বুক

আমারে পোড়াইয়া গো বন্ধু তুমি কিযে পাইলা সুখ!

বোম্বাই মরিচের লাহান আহারে কি তুক্ষার জ্বলন!

মরমে মরিয়া গেলেও- কেউরে কি তা যায় বলন?

বড় নাজুক, বড় নাজুক গো আমি! 
আমারে ছুইয়না তুমি বেলা অবেলায় 
যদি আমারে টোফরে না লইবা বন্ধু- 
কেন ছুইছিলা আমারে তুমি, কেন ছুইছিলায়?

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

“ প্রেম-ভালোবাসা নিয়ে বিভিন্ন দার্শনিক কে কি বলেছেন চলুন দেখে নেয়”

" বিরহের বাণী "

" ১৫ আগস্ট ১৯৭৫"

“কেমন করে দেকবো তোমায়-তুমি কোথায়?”

" কিছু প্রবাদ এবং বিখ্যাত মণীষীদের কথা "