ছবি
  মনের হদিস কেই বা জানে   মনের হদিস কেই বা জানে কী যে থাকে মনের ঘরে কেউ জানে না, কেউ জানে না সেও জানে না যে ধারণ করে, ধারণ করে। মনের হদিস কেই বা জানে সে হদিস কেই বা জানে কী যে থাকে মনের ঘরে কেউ জানে না, কেউ জানে না সেও জানে না যে ধারণ করে, ধারণ করে না-না কেউ জানে না, কেউ জানে না সেও জানে না যে ধারণ করে, ধারণ করে, খাঁচার পাখি আকাশ খোঁজে- বোঝে না সে বোকা আকাশ ধরতে গোটা জীবন খাবে সময় পোকা। খাঁচার পাখি আকাশ খোঁজে বোঝে না সে বোকা- আকাশ ধরতে গোটা জীবন খাবে সময় পোকা। তবু পাখির মন তো আকাশ 'পরে তবু পাখির মন তো আকাশ 'পরে কেন যে মন এমন করে কেউ জানে না, কেউ জানে না সেও জানে না যে ধারণ করে, ধারণ করে। মনের হদিস কেই বা জানে কী যে থাকে মনের ঘরে কেউ জানে না, কেউ জানে না সেও জানে না যে ধারণ করে, ধারণ করে খুঁজতে গিয়ে ভালোবাসা ঘুরি পথে পথে হাজার নিন্দা চাদর করে চড়ি ফুল'র রথে খুঁজতে গিয়ে ভালোবাসা ঘুরি পথে পথে হাজার নিন্দা চাদর করে চড়ি ফুল'র রথে জানি ভালোবাসা আছে ঘরে জানি ভালোবাসা আছে ঘরে তবু কী মন খুঁজেই মরে কেউ জানে না, কেউ জানে না সেও জানে না যে ধারণ করে, ধারণ করে মনের হদিস কেই বা জানে কী

"শুধু একবার এসো"

  " শুধু একবার এসো" 

   

http://nirrjon.blogspot.com
দিন শেষে রাত্রি ঘনিয়েএসেছে প্রায়;মুমূর্ষ আমি শুয়ে আছি,_ছিন্ন অগোছালো বিছানায়।
আমি জানি,
কি করে আয়ু নষ্ট হয়,
প্রস্তুতিও প্রতীক্ষায়,
ওষ্ঠ কণ্ঠের তাপে,
ছিন্ন পরিতাপে,
গভীর গোপন রাত্রি খেলা করে,
একাকী নিঃসঙ্গ ঘরে-
আমি তা জানি!
তাই আজ,

দ্বিধাহীন আমি গভীর নিদ্রায় যাওয়ার আগে,
চোখ ভরে নিয়ে যেতে চাই নিষ্পাপ হাসি তোমার,
যে গন্ধটা পাইনি কখনও,
যে গন্ধের স্বাদ নেই নি আমি সংকোচ লজ্জায়;
সেই বুকের গন্ধ,
আমার সমস্ত নিঃশ্বাস ভরে নিয়ে যেতে চাই আমি;
নিয়ে যেতে চাই তোমার চোখে দেখা হাজারও
আকুতি, হাজারো স্বপ্নের ছবি!
উচ্চস্বরে শুধু একবার,
ভয়হীন কন্ঠে,
গভীর নিদ্রার আগে-
বলতে চাই আমি,
আচ্ছা,
তোমার চোখে হাজার স্বপ্ন-হাজার কান্না
এক নিমেষে পড়েছি আমি;
বুঝেছি সব,
তিলে তিলে ক্ষণে ক্ষণে সর্বক্ষণ;
তুমিও কি দেখেছ আমার চোখের খিদে???
শুনেছ কি আমার দীর্ঘশ্বাসের কান্না???
তৃষ্ণার্ত আত্মার কান্নার আওয়াজ,
তুমি পেয়েছো কি শুনতে????
যে কথা কখনো জিজ্ঞাসা করিনি আমি
আর সেটা জানতে চাই-!
তুমি কি মুখ ফিরিয়ে নেবে নাকি আমার সব উত্তর গুলো একে একে অবলীলায় বলবে,
নাকি তোমার দু চোখে ঝরবে শুধু জল,
বাহু কেঁপে উঠবে তোমার,
আত্মিক চিৎকারে_
নীরব ভাবে বুঝাবে আমার,
আমিও বুঝেছি আমি বুঝেছি,
আমিও বলিনি কিছুই
শেষবার,
শুনতে চাই আমি,
গভীর রাত্রে কখনো বিছানায় ,কখনো জানলার পাশে,
ফুঁপিয়ে কান্নার কাহিনী!
জানতে চাই আমি,
দ্বিধাহীন জানতে চাই
জানতে চাই,
আচ্ছা তোমার প্রিয় কণ্ঠকে????
শেষবার শুধু একবার,
দু চোখ ভরে দেখতে চাই পৃথিবীর সবথেকে সুন্দর চোখ,
একা নিস্তব্ধ নিবিড় ঘরে,
যত সময় না চোখ বন্ধ হয়ে যায়,
একেবারে
সেই নিদ্রায় যাবার আগে,
তোমাকে দিতে চাই আমার লিখিত
গোপন ডায়েরী,;
আমার লেখা অবুঝ আত্মার আকুতি;
তারপর ঘুমাতে চাই আমি,
নিশ্চিন্তে শান্তিতে,
পৃথিবীর কোলে ,মহাসুখে
সবকিছু তুচ্ছ করে হলেও হোক,
সবকিছু ছেড়ে ছিন্নভিন্ন করে হলেও হোক,
সব সমাজ বিধি লংঘন করে হলেও হোক,
সমস্ত বাধা সমস্ত সঙ্কোচ লজ্জা ত্যাগ করে হলেও হোক,
ঝড় হোক কিংবা বৃষ্টি হোক,
তৃতীয় বিশ্বযুদ্ধ বাঁধুক কিংবা প্রবল ভূমিকম্পে পৃথিবী ছারখার হয়ে যাক,
শেষ বার হলেও হোক,
একটিবার এসো তুমি,
একটিবার
আমার বদ্ধ ঘরের দেওয়াল ভেঙে হলেও
একটিবার এস
তারপর ডাকবো না আমি, শোনাবো না কাব্য,
একটিবার এস

     

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

" বিরহের বাণী "

" জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন বৃত্তান্ত "

“ প্রেম-ভালোবাসা নিয়ে বিভিন্ন দার্শনিক কে কি বলেছেন চলুন দেখে নেয়”

“শুধু তোমার-- ডাগর চোখের জন্য”